| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব নারী মন্ত্রণালয়ের বদলে ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয় তালেবানের


নারী মন্ত্রণালয়ের বদলে ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয় তালেবানের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 September, 2021     12:26 AM    


আফগানিস্তানে নারী মন্ত্রণালয়ের বদলে ‘পাপ ও পুণ্য’ মন্ত্রণালয় গঠন করেছে তালেবান। জানা গেছে, নারী মন্ত্রাণালয় বিলুপ্ত করে তার জায়গায় ‘প্রার্থনা ও পথ নির্দেশনা এবং পুণ্যকাজে সহায়তা ও পাপকাজে বাধা দান’ বিষয়ক মন্ত্রণালয় গঠন করেছে তালেবান।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) রাজধানী কাবুলের তালেবান কর্মীরা নারী মন্ত্রণালয়ের সাইনবোর্ডগুলোর জায়গায় তালেবানদের এই নতুন মন্ত্রণালয়ের সাইনবোর্ড লাগিয়ে দেয়।
 
আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানায়, কাবুলের নারী বিষয়ক মন্ত্রণালয়ের কয়েকজন নারী কর্মচারী বলেছিলেন, তারা কয়েক সপ্তাহ ধরে কাজ করতে আসার চেষ্টা করছিলেন, কিন্তু তাদের কেবল বারবার বাড়ি ফিরে যেতে বলা হচ্ছিল। অবশেষে বৃহস্পতিবার থেকে মন্ত্রণালয় ভবনের গেটগুলো তালাবদ্ধ করে রাখা হয়েছে।

এক নারী কর্মচারী বলেন, ‘আমি আমার পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। আমরা এখন কী করে খাব? যখন কোনো নারী মন্ত্রণালয় নেই, একজন আফগান নারীর এখন কী করা উচিত?’

এই বিষয়ে র‍য়টার্সের পক্ষ থেকে তালেবান মুখপাত্রদের সঙ্গে শুক্রবার যোগযোগ করা হলে তারা কোনো জবাব দেননি।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর তালেবান ঘোষিত ৩৩ সদস্যের মন্ত্রিসভার পদগুলোর একটি ছিল পুণ্যকাজে সহায়তা এবং পাপকাজে বাধাদান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রীর পদ। কিন্তু কোনো নারী মন্ত্রী রাখা হয়নি। সে সময় নারী মন্ত্রণালয় বিলুপ্ত করার ঘোষণাও দেওয়া হয়নি।

/জেআর/