| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানকে একঘরে করলে ফল হবে ভয়ঙ্কর: কাতার


তালেবানকে একঘরে করলে ফল হবে ভয়ঙ্কর: কাতার


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     01 September, 2021     11:43 AM    


তালেবানকে একঘরে করলে ফল আরও ভয়ঙ্কর হবে বলে সতর্ক করে দিয়েছে কাতার। আফগানিস্তানের নিরাপত্তা ও আর্থসামাজিক পরিস্থিতির স্বার্থেই সশস্ত্র এ গোষ্ঠীর সঙ্গে অন্য দেশগুলোকে সম্পর্ক গড়ার আহ্বান জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর আল জাজিরার।

মঙ্গলবার (৩১ আগস্ট) কাতারের রাজধানী দোহায় এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। এ সময় জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস তার পাশে ছিলেন।

আব্দুল রহমান আল থানি বলেন, আমরা যদি শর্ত আরোপ করতে এবং যোগাযোগ বন্ধ করতে থাকি, তাহলে একটি শূন্যস্থান রেখে আসা হবে। প্রশ্ন হচ্ছে, সেই শূন্যস্থান কে পূরণ করবে?

কাতারের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সরকার হিসেবে তালেবানকে স্বীকৃতি দেওয়া আপাতত অগ্রাধিকারযোগ্য বিষয়গুলোর মধ্যে পড়ে না। তবে আলোচনা ছাড়া কোনো সমাধান আসবে না।

তবে এ সময় পাশে থাকা জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বললেন উল্টো কথা। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি, তালেবানের সঙ্গে আলোচনার কোনো রাস্তা নেই… কারণ আমরা কোনোভাবেই আফগানিস্তানে অস্থিতিশীলতা মেনে নিতে পারি না।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ নেয় তালেবান। সশস্ত্র গোষ্ঠীটি এখন সরকার গঠনের প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

/জেআর/