| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানের বদর ৩১৩ ব্যাটালিয়ন: মার্কিন এলিট ফোর্সের মতো দুর্ধর্ষ


তালেবানের বদর ৩১৩ ব্যাটালিয়ন: মার্কিন এলিট ফোর্সের মতো দুর্ধর্ষ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     26 August, 2021     01:11 PM    


তালেবানের এলিট ফোর্সের নাম ‘বদর ৩১৩ ব্যাটালিয়ন’। ঐতিহাসিক বদর যুদ্ধের চেতনায় বাহিনীর নামকরণ করেছে তালেবান। ৬২৪ খ্রিস্টাব্দে মাত্র ৩১৩ জন যোদ্ধাকে নিয়ে মদিনার অদূরে বদর উপত্যকার যুদ্ধে বিশাল কুরাইশ বাহিনীকে হারিয়ে দিয়েছিলেন নবীজি হজরত মোহাম্মদ (স.)। সেই যুদ্ধের স্মরণেই গড়া হয়েছে বদরি বাহিনী।

চিরচেনা সেই ঢিলেঢালা পাঠান স্যুট আর পাগড়ি নয়। পরনে তাদের ‘ক্যামোফ্লেজ ব্যাটল ফেটিগ’ আর ‘বুলেটপ্রুফ ভেস্ট’। চোখে সানগ্লাস, মাথায় ‘ব্যালাস্টিক হেলমেট’। হাতে অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল। তালেবানের নয়া কমান্ডো বাহিনীর সদস্য তারা। মার্কিন এলিট ফোর্সের মতোই ভয়ঙ্কর বেশভূষা নিয়ে টহল দিচ্ছে কাবুলের রাস্তায়।

চলতি সপ্তাহে তালেবানের পক্ষ থেকে এই ‘স্পেশাল কমান্ডো ফোর্স’র বেশ কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়েছে। এতে তাদের শারীরিক কসরত এবং অস্ত্র প্রশিক্ষণপর্ব দেখানো হয়েছে। আধুনিক অস্ত্রের পাশাপাশি, হাল আমলের ‘ম্যানপ্যাক’, ‘নাইট ভিশন’ এমনকি, গ্যাস মুখোশও রয়েছে তাদের। প্রকাশের সঙ্গে সঙ্গে রীতিমতো ভাইরাল হয়ে গেছে এসব ছবি।

জানা গেছে, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরসহ আরও বেশ কিছু জায়গায় একেবারের ভিন্ন এক বাহিনী নিরাপত্তার দায়িত্ব পালন করছে। যাদেরকে দেখতে অনেকটাই মার্কিন এলিট ফোর্সের মতো। বিশেষ ধরনের অভিযানেই তাদের ব্যবহার করা হয়। আত্মঘাতী হামলার মতো জটিল অপারেশনও করেন এরা।

তালেবানের দাবি, আফগানিস্তানের পাহাড়ি অঞ্চল এবং মরুভূমিতে যুদ্ধের জন্য বিশেষভাবে প্রশিক্ষিত এই বাহিনী। ‘বদর-৩১৩ ব্যাটালিয়ন’কে অস্ট্রিয়ান গ্লক পিস্তল, আমেরিকান এম-৪ কার্বাইন, ব্যারেট স্নাইপার রাইফেল, কাঁধে তুলে ছোড়ার উপযুক্ত আনজা সিরিজের বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রও তারাই জুগিয়েছে।

এরা মূলত তালেবানের বিশেষ কমান্ডো ইউনিটের সদস্য। মাত্র ১০ দিনের অভিযানে এত সহজে কাবুল পর্যন্ত পৌঁছে যাওয়ার পেছনে এ কমান্ডো দলের বড় ভূমিকা ছিল বলে মনে করা হচ্ছে। সূত্র: এএফপি

/জেআর/