| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকার বিপুল অস্ত্র এখন তালেবানের হাতে: সিএনএন


আমেরিকার বিপুল অস্ত্র এখন তালেবানের হাতে: সিএনএন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 August, 2021     02:08 AM    


মার্কিন বিপুল অস্ত্র সম্ভার এখন তালেবানের হাতে- এ তথ্য দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সংবাদমাধ্যমটি বলছে, আফগানিস্তানে ২০ বছর ধরে যুদ্ধে ব্যবহৃত বিপুল মার্কিন অস্ত্র সম্ভার এখন তালেবান যোদ্ধাদের হাতে চলে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত এ সকল অস্ত্র ছাড়াও বিভিন্ন সামরিক পরিবহন ও গোলাবারুদের ভাণ্ডার চলে গেছে তালেবানের নিয়ন্ত্রণে।

শনিবার (২১ আগস্ট) এক প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করেছে সিএনএন।

মার্কিন প্রতিনিধি পরিষদ কংগ্রেস সূত্র জানায়, তালেবান সদস্যরা বিভিন্ন ধরনের বিপুল অস্ত্র, গোলাবারুদ, মাইন প্রতিরোধী সামরিক পরিবহন (ট্যাঙ্ক ও আর্মড ভেইকল) আর হামভি নামের অত্যাধুনিক আর্মড সামরিক জিপ পেয়েছে। ধারণা করা হচ্ছে, তালেবান যোদ্ধারা বেশ কয়েকটি ব্লাক হক হেলিকপ্টার ও অন্যান্য যুক্তরাষ্ট্র নির্মিত সামরিক বিমান পেয়েছে। এ সকল সামরিক তথ্যানুসারে, তালেবান হেরাত প্রদেশ থেকে আরও ২০টি এ-২৯ টুকানো জঙ্গিবিমান পেয়েছে।

২০ বছরের যুদ্ধের শেষ কয়েক বছরে আফগান সেনাদের ছয় লাখ হালকা অস্ত্র (এম১৬ ও এম৪ রাইফেল), ৮০ হাজার সামরিক পরিবহন, নাইট ভিশন গগলস, রেডিও আর অন্যান্য সরঞ্জাম দিয়েছিল যুক্তরাষ্ট্র। এ ছাড়া মার্কিন কর্তৃপক্ষ আরও সাত হাজার মেশিন গান, চার হাজার ৭০০ হামভি, ২০ হাজার গ্রেনেড ও ১৮ মিলিয়ন গুলি সরবরাহ করেছিল। আফগান যুদ্ধের আগে ও পরের বিভিন্ন সময়ে আরও অনেক সামরিক উপকরণ সরবরাহ করে যুক্তরাষ্ট্র।

এখন অবস্থা এমন দাঁড়িয়েছে, উল্টো এসব অস্ত্র যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরুদ্ধে ব্যবহার করতে পারে তালেবান।

/জেআর/