| |
               

মূল পাতা আন্তর্জাতিক গাজায় শাস্তিযোগ্য যুদ্ধাপরাধ করেছে ইসরাইল : এইচআরডব্লিও


গাজায় শাস্তিযোগ্য যুদ্ধাপরাধ করেছে ইসরাইল : এইচআরডব্লিও


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 August, 2021     06:01 PM    


গাজায় ইসরাইল শাস্তিযোগ্য যুদ্ধাপরাধ করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। সংগঠনটি বলছে, ইসরাইলের অন্তত তিনটি বিমান হামলায় ৬২ জন সাধারণ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যুদ্ধের সঙ্গে যাদের কোনো সম্পর্ক নেই।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক আদালত পর্যন্ত যাওয়ার কথাও জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি।

সংগঠনটির অন্যতম কর্মকর্তা গেরি সিম্পসন সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘ইসরাইলের আক্রমণে গাজা উপত্যকায় বহু অসহায় মানুষের মৃত্যু হয়েছে। যুদ্ধের সঙ্গে তাদের কোনো সম্পর্কই নেই। এটা শাস্তিযোগ্য যুদ্ধাপরাধ।’

ফিলিস্তিনের গাজায় গত মে মাসে ১১ দিন ধরে লড়াই হয়েছিল হামাসের সঙ্গে ইসরাইলি সেনাদের। এর দুই মাস পর রিপোর্ট প্রকাশ করল হিউম্যান রাইটস ওয়াচ। রিপোর্টে ইসরাইলের বিরুদ্ধে সরাসরি ‘যুদ্ধাপরাধ’ বা ‘ওয়ার ক্রাইমে’র অভিযোগ তোলা হলো।

প্রসঙ্গত, হামাসের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ এনে আগস্টে এ বিষয়ে আলাদা রিপোর্ট প্রকাশ করা হবে বলে জানিয়েছে এইচআরডব্লিও। অবৈধ ইহুদি রাষ্ট্র বরাবরই ফিলিস্তিনে আক্রমণ চালায়। বিমান হামলা, নির্বিচারে গুলি ও দমনপীড়নে সব সময় ফিলিস্তিন রাষ্ট্রে নিরীহ মানুষ মারা যায়। সম্প্রতি হামাস ও ফাতাহ দুটো স্বাধীনতাকামী দেশপ্রেমিক সংগঠন ইসরাইলের কর্মকাণ্ডের কড়া জবাব দিচ্ছে।

/জেআর/