| |
               

মূল পাতা আন্তর্জাতিক জাতিসঙ্ঘে মিয়ানমারের রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনা, গ্রেফতার ২


জাতিসঙ্ঘে মিয়ানমারের রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনা, গ্রেফতার ২


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 August, 2021     05:02 PM    


জাতিসঙ্ঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত দুজন মিয়ানমারের নাগরিক। এদেরকে যুক্তরাষ্ট্র পুলিশ গ্রেফতার করে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী অভ্যুত্থান করার পর থেকে এ রাষ্ট্রদূত তার দেশের সামরিক সরকারের কড়া সমালোচনা করে আসছেন। এর প্রেক্ষিতে সামরিক জান্তা পরবর্তীতে তাকে বরখাস্তও করে। কিন্তু তিনি বিশ্ব দরবারে মিয়ানমারের বেসামরিক সরকারের প্রতিনিধিত্ব অব্যাহত রেখেছেন।

এমন পরিস্থিতিতে তাকে হত্যাচেষ্টা নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। সন্দেহ করা হচ্ছে মিয়ানমারের সামরিক জান্তাকে। তবে এ ব্যাপারে এখনো মুখ খোলেনি মিয়ানমারের সেনাবাহিনী।

এ বিষয়ে নিউইয়র্কে মার্কিন অ্যাটর্নি অফিস জানিয়েছে, ফিও হেইন হুত এবং ইয়ে হেইন যাউ পরিকল্পনা করেছিলেন তারা ভাড়া করা আততায়ীর মাধ্যমে রাষ্ট্রদূত চিয়াও মোয়ে তুনের ওপর হামলা চালাবেন, যাতে তিনি ওই পদ থেকে সরে দাঁড়ান।

মার্কিন অ্যাটর্নি অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, ফিও হেইন হুত এবং ইয়ে হেইন যাউ মিলে পরিকল্পনা করছিলেন, জাতিসঙ্ঘে মিয়ানমারের রাষ্ট্রদূতের ওপর হামলা করে আহত অথবা হত্যা করা হবে। আমেরিকার মাটিতে এই হামলা করার পরিকল্পনা করা হচ্ছিল।

/জেআর/