| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করল পাঞ্জাব সরকার


স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করল পাঞ্জাব সরকার


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     31 July, 2021     04:43 PM    


পাকিস্তানের জনবহুল প্রদেশ পাঞ্জাবের সরকার যুগান্তকারী উদ্যোগ নিয়েছে। প্রদেশটি স্কুলে পবিত্র কোরআন শিক্ষা বাধ্যতামূলক করেছে। খবর জিয়ো নিউজের।

শুক্রবার (৩০ জুলাই) জিয়ো নিউজ জানায়, প্রাদেশিক সরকারের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে এ তথ্য জানানো হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যসূচিতে কোরআনের নাজেরা তেলাওয়াত বাধ্যতামূলক থাকবে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কোরআনের তর্জমার বিষয়টি গুরুত্ব পাবে।

উল্লেখ্য, গত বছর পাকিস্তানের সব বিশ্ববিদ্যালয়ে পবিত্র কোরআনের অনুবাদ শিক্ষাদানের প্রস্তাবে অনুমোদন দেয় পাকিস্তানের জাতীয় সংসদ। দেশটির সংসদ বিষয়কমন্ত্রী আলী মোহাম্মদ খানের উত্থাপিত প্রস্তাবে বলা হয়, কোরআনের উর্দু অনুবাদ পাঠদানের মাধ্যমে আমাদের প্রজন্মের সামনে জ্ঞানের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। এ জন্য যেসব প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনুবাদসহ কোরআন পড়ানো হয় না, সেসব বিশ্ববিদ্যালয়ে অর্থসহ কোরআন পড়ানো উচিত।

পরে সংসদ বিষয়কমন্ত্রীর উত্থাপিত প্রস্তাবটি সংসদে সর্বসম্মতভাবে পাস হয়। পাঞ্জাবের বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি অর্জনের জন্য অনুবাদসহ কোরআন অধ্যয়ন একটি অপরিহার্য শর্ত।

এর আগে, ২০১৭ সালে পাঞ্জাব সরকার স্কুলগুলোতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত কোরআনের নাজেরা বাধ্যতামূলক করেছিল।

/জেআর/