| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তানে পুলিৎজারজয়ী সাংবাদিক নিহত


আফগানিস্তানে পুলিৎজারজয়ী সাংবাদিক নিহত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     16 July, 2021     05:33 PM    


আফগানিস্তানে পুলিৎজারজয়ী সাংবাদিক দানিশ সিদ্দিকি নিহত হয়েছেন। তিনি রয়টার্সের প্রধান ফটোসাংবাদিক। জানা গেছে, গত কয়েক দিন ধরেই কান্দাহার প্রদেশের পরিস্থিতি নিয়ে সংবাদ সংগ্রহের কাজ করছিলেন রয়টার্সের এই সাংবাদিক। এর মধ্যেই দেশটির কান্দাহার প্রদেশের স্পিন বলদাক জেলায় সংঘর্ষ চলাকালে সংবাদ সংগ্রহের সময় তিনি গুরুতর আহত হয়ে মারা যান।

এ তথ্য নিশ্চিত করেছেন দিল্লিতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাইও। এ ছাড়া আফগান নিউজ চ্যানেল টোলো নিউজের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম দানিশ সিদ্দিকের নিহত হওয়ার খবর প্রচার করেছে।

টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতেই গুরুতর জখম হয়েছিলেন দানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালেবান বিরোধী অভিযানে গিয়েছিল। কিন্তু শুক্রবার সকালে ফের তালেবানের হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় দানিশের।

ওই সাংবাদিক জানিয়েছেন, দানিশের মরদেহের ছবিও এসেছে তাদের কাছে। কিন্তু তারা তা প্রকাশ করছেন না। বুধবার ওই এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নেয় তালেবানরা। এর অন্য প্রান্তে রয়েছে পাকিস্তানের চামান। পরদিন আফগান বাহিনীর তরফে জানানো হয়, স্পিন বলদাক এলাকা পুনর্দখল করা হয়েছে। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছে তালেবানরা। সম্প্রতি আফগানিস্তানে গিয়েছিলেন দানিশ। সেখান থেকে নিয়মিত ছবি ও খবর পাঠাচ্ছিলেন।

উল্লেখ্য, ২০১৯-২০ সালে হংকংয়ে বিক্ষোভ, ২০২০ সালে দিল্লির দাঙ্গার ছবি তুলে সুনাম অর্জন করেন এই ফটোসাংবাদিক। ভারতের রয়টার্সের আলোকচিত্রী দলের প্রধান ছিলেন দানিশ। তিনি ভারতের প্রথম পুলিৎজার জয়ী ফটোসাংবাদিক। রয়টার্সে ২০১০ সালে শিক্ষানবিশ ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন দানিশ সিদ্দিকি। এর ছয় বছরের মধ্যেই ইরাকের মসুলে যুদ্ধের ছবি তুলতে যান তিনি। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলে প্রশংসা লাভ করেন।

/জেআর/