| |
               

মূল পাতা ফিচার ছবির গল্প: আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি


ছবির গল্প: আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 July, 2021     01:31 AM    


আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি আয়তনে বিশাল। এটি ৩০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত। এই ঘাঁটির অবস্থান কাবুলের ৪০ মাইল উত্তরে। এর নামকরণ কাছের একটি গ্রামের নামে।

যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি ছেড়েছেন। প্রায় দুই দশক পর বিদেশি সেনামুক্ত হলো আফগানিস্তানের সবচেয়ে বড় এ বিমানঘাঁটিটি। মার্কিন বাহিনীর আফগানিস্তানে প্রবেশের পর থেকে তাদের অভিযানের প্রায় সবকিছু নিয়ন্ত্রণ হতো বাগরাম ঘাঁটি থেকে। তখন থেকে বিশ্ব গণমাধ্যমে বহুল আলোচিত এই বাগরাম বিমানঘাঁটি।

বাগরাম বিমানঘাঁটিটি গড়ে তুলেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন, যখন তারা ৮০–এর দশকে আফগানিস্তান দখল করে। মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনী সেখানে যায় ২০০১ সালের ডিসেম্বরে এবং এই ঘাঁটির পরিসর তারা ব্যাপকভাবে বাড়িয়ে তোলে। সেখানে এখন ১০ হাজার সৈন্য থাকতে পারেন। বাগরামে বিমান ওঠানামার জন্য দুটি রানওয়ে আছে, এর মধ্যে নতুন রানওয়েটি এর ১২ হাজার ফুট রানওয়েতে যেকোনো আকারের মার্কিন সামরিক যুদ্ধবিমান ওঠানামা করতে পারে। ২০০৬ সালে ৯ কোটি ৬০ লাখ ডলার খরচে এটি তৈরি করা হয়। বিমান পার্ক করার জন্য সেখানে ১১০টি জায়গা আছে। এগুলো বিস্ফোরণপ্রতিরোধী দেয়াল দিয়ে সুরক্ষিত।

/জেআর/