| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সমকামিতা কোনোভাবেই তুরস্ক মেনে নিতে পারবে না: এরদোগান


সমকামিতা কোনোভাবেই তুরস্ক মেনে নিতে পারবে না: এরদোগান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     01 July, 2021     01:39 AM    


সমকামিতা কোনোভাবেই তুরস্ক মেনে নিতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তিনি বলেন,  ইস্তাম্বুল কনভেনশন থেকে তুরস্ককে বের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ জুলাই থেকে তুরস্ক আর ওই কনভেনশনে থাকবে না।

এ ব্যাপারে তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র জানান, ওই কনভেনশন সমকামীদের আশ্রয় দেওয়ার চেষ্টা করছে। সমকামীদের প্রতি সহমর্মিতা দেখাচ্ছে। সমকামিতা কোনোভাবেই তুরস্ক মেনে নিতে পারে না। তুরস্কের সংস্কৃতি ও মূল্যবোধের সঙ্গে সমকাম বিষয়টি যায় না। সে কারণেই কনভেনশন থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং আগামী ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

তুরস্ক সরকার অবশ্য খুব স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে, নারী অধিকার, নারী সুরক্ষার বিষয়টি তারা দেখবে। কিন্তু কোনো ভাবেই সমকামীদের গুরুত্ব দেওয়া হবে না। তাদের প্রতি কোনো রকম সমবেদনা দেখানো হবে না।

প্রসঙ্গত, কাউন্সিল অফ ইউরোপ কনভেনশন অন প্রিভেনটিং অ্যান্ড কমব্যাটিং ভায়োলেন্স এগেনস্ট উইমেন অ্যান্ড ডোমেস্টিক ভায়োলেন্স, এক কথায় ইস্তাম্বুল কনভেনশন তৈরি হয়েছিল ২০১১ সালে। তুরস্ক প্রথম এই কনভেনশনে সই করেছিল। ইউরোপ এবং তুরস্কের মানুষ, বিশেষত নারীরা যাতে আঘাতপ্রাপ্ত না হন, অসম্মানিত না হন, তার জন্য এই কনভেনশন তৈরি হয়েছিল।

এর আগে, গত মার্চ মাসে এর্দোয়ান জানিয়েছিলেন, ওই কনভেনশন থেকে তারা বেরিয়ে আসবেন। কারণ এটি সমকামীদের অধিকার ও সুযোগ সৃষ্টি করে দিচ্ছে। যেটি কোনোভাবে মেনে নেওয়ার মতো বিষয় না।

/জেআর/