| |
               

মূল পাতা ফিচার সুখবর: দেশে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’


সুখবর: দেশে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 June, 2021     01:12 PM    


বিশ্বের সবচেয়ে দামি আম সূর্যডিম বাংলাদেশে চাষ হচ্ছে। এই দামি আম কেজিপ্রতি খুচরা বাজারে ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। আমটি চাষ হচ্ছে বাংলাদেশের পার্বত্য জেলা খাগড়াছড়িতে।

এই আমের গড়ন সাধারণ আমের চেয়ে বড় ও লম্বা। স্বাদে মিষ্টি। আমের বাইরের আবরণ দেখতে গাঢ় লাল অথবা লাল-বেগুনির মিশ্রণে একটি রঙের।

এটি মূলত একটি জাপানি আম। জাপানি ভাষায় আমটিকে বলা হয় ‘মিয়াজাকি’। বিশ্ববাজারে এটি ‘রেড ম্যাঙ্গো’ বা ‘এগ অব দ্য সান’ নামেও পরিচিত। তবে বাংলায় এই আমটি পরিচিতি পেয়েছে ‘সূর্যডিম’ নামে।

কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, দামি এই আমটি বাংলাদেশের কোনো জাত নয়। আমটি জাপানি প্রজাতি হলেও এটি বিভিন্ন দেশে চাষ হচ্ছে। একেকটি আমের ওজন ৩৫০ থেকে ৪৫০ গ্রামের মতো।

দাম বেশি কেনও?
সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত চাহিদা মোতাবেক যোগান কম থাকা, মিষ্টি স্বাদ, ভিন্ন রঙ এবং চাষপদ্ধতির কারণে আমটির দাম এতো বেশি। বাংলাদেশের পাহাড়ে প্রথম এই আম চাষ করা খাগড়াছড়ির কৃষক হ্ল্যাশিংমং চৌধুরী জানান, এই আম চাষে নিতে হয় বিশেষ যত্ন। পরিমিত আলো, পানি, ছায়া সরবরাহের পাশাপাশি, প্রতিটি আম প্যাকেট দিয়ে ঢেকে রাখতে হয়। আম তোলার পর গরমের কারণে সেগুলো বেশিক্ষণ নিজের কাছে রাখতে পারেন না। দ্রুত বিক্রি করে দিতে হয়।

হ্ল্যাশিংমং চৌধুরী ২০১৭ সালে প্রথম ভারত থেকে এই আমের ১০-১৫টি চারা কিনে নিজের বাগানে রোপণ করেন। দুই বছরের গাছ বড় হয়ে ওঠে এবং ২০১৯ সাল থেকে তিনি আম তোলা শুরু করেন। তিনি আরও জানান, মা গাছ থেকে চারা রোপণ করে বাগানের পরিধি বাড়িয়েছেন। এখন তার বাগানে সূর্যডিমের ১২০টির মতো গাছ রয়েছে। যেগুলোর উচ্চতা ৬-৭ ফুটের মতো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পাস করে কৃষিকাজকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছেন তিনি।

খাগড়াছড়ি জেলা সদর থেকে ২৫ কিলোমিটার দূরে মহলছড়ি উপজেলা। ওই উপজেলার ধুমনিঘাট এলাকায় ১২শ ফুট উঁচুতে ৩৫ একর জায়গাজুড়ে নিজ উদ্যোগে তিনি গড়ে তুলেছেন হরেক রকম ফলের বাগান। নাম দিয়েছেন ‘ক্রা এএ এগ্রো ফার্ম’।

‘সূর্যডিম’ আম চাষ করে ইতোমধ্যে সাড়া ফেলে দিয়েছেন হ্ল্যাশিংমং চৌধুরী। বিশ্বের বিভিন্ন দেশে এই আম ৫০০০-৬০০০ টাকায় বিক্রি হয়ে থাকে।