| |
               

মূল পাতা আন্তর্জাতিক আফগান ছেড়েছে অর্ধেক মার্কিন সেনা


আফগান ছেড়েছে অর্ধেক মার্কিন সেনা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 June, 2021     03:45 PM    


আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনাদের প্রায় অর্ধেক সৈন্যকে দেশে ফেরত পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড জানায়, ৩০ থেকে ৪৪ শতাংশ সৈন্য প্রত্যাহার এখন সম্পন্ন হয়েছে এবং ছয়টি স্থাপনা আফগান নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। আরও অনেকগুলো ঘাঁটি সামনের দিনে হস্তান্তর করা হবে। খবর ভয়েস অব আমেরিকার।

কেন্দ্রীয় কমান্ড  বা সেন্টকম মঙ্গলবার (০১ জুন) জানায়, ‘অনুমান করছি, আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী যখন দেশটিকে স্থিতিশীল ও নিরাপদ রাখার চেষ্টা করছে, তখন ভবিষ্যতে তাদের সাহায্য করতে পারে এমন আরও ঘাঁটি এবং সামরিক সম্পদ আমরা তাদের কাছে হস্তান্তর করতে পারব।’

আরেকটি খবরে আফগান ও আমেরিকান কর্মকর্তাদের উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানায়, যুক্তরাষ্ট্র ২০ দিনের মধ্যে বাগরাম বিমান ঘাঁটি আফগান সরকারকে বুঝিয়ে দেবে।

এ বিষয়ে পেন্টাগনের প্রেস সচিব জন কারবি কোনোরকম সময়সীমা নিশ্চিত করতে অস্বীকৃতি জানালেও সংবাদদাতাদের বলেন, ‘স্পষ্টতই বাগরাম তাদের হাতে তুলে দেওয়া হবে।’

প্রসঙ্গত, ২০০১ সালে দেশটিতে সামরিক অভিযান শুরুর সময় যুক্তরাষ্ট্রের সেনাসদস্য ছিল ১ লাখ। এই যুদ্ধে ২ হাজার ৪০০ মার্কিন সেনা নিহত হন। আহত হন আরও কয়েক হাজার। প্রত্যাহারের ঘোষণার সময় আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা ছিল। এদের মধ্যে অর্ধেক সৈন্য ইতোমধ্যে আমেরিকায় নিজ দেশে ফিরে গেছে।