| |
               

মূল পাতা উপমহাদেশ ব্ল্যাক ফাঙ্গাস: হরিয়ানাতেই ৫০ জনের মৃত্যু


ব্ল্যাক ফাঙ্গাস: হরিয়ানাতেই ৫০ জনের মৃত্যু


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     31 May, 2021     12:42 PM    


ভারত করোনায় টালমাটাল অবস্থা পার করছে। এর মধ্যে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে ব্ল্যাক, হোয়াইট ও ইয়েলো ফাঙ্গাস। এসব ফাঙ্গাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দেশটির হরিয়ানা রাজ্যে। এ রাজ্যে এখন পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে ৫০ জন মারা গেছেন। অন্যান্য রাজ্যেও নিয়মিত ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মানুষ মরছে।

রোববার (৩০ মে) হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর জানান, রাজ্যে ফাঙ্গাসেই মারা গেছেন ৫০ জন। এ ছাড়া রাজ্যের বিভিন্ন হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত ৬৫০ জনের চিকিৎসা চলছে।

হরিয়ানার মুখ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, এখন পর্যন্ত হরিয়ানায় ৭৫০-এর বেশি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে ৫৮ জন সুস্থ হয়ে উঠেছেন। মৃত্যু হয়েছে ৫০ জনের। ৬৫০ জনের চিকিৎসা চলছে।

তিনি জানান, এই ফাঙ্গাসের চিকিৎসায় ব্যবহৃত ইঞ্জেকশনের জোগান দিচ্ছে সরকার। কিছু ইঞ্জেকশন সরকারি হাসপাতালে ব্যবহার করা হচ্ছে।

ব্ল্যাক ফাঙ্গাস ছাত্রাক জাতীয় রোগ। অনিয়ন্ত্রিত ব্লাড সুগার, কোভিডের চিকিৎসার সময় স্টেরয়েডের অপব্যবহার এই সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণ বলে মনে করা হয়। ভারতের অনেক রাজ্য ইতোমধ্যে এই রোগকে নতুন মহামারি হিসেবে ঘোষণা করেছে।