| |
               

মূল পাতা জাতীয় ব্ল্যাক ফাঙ্গাসেই বারডেমের সেই রোগীর মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর


ব্ল্যাক ফাঙ্গাসেই বারডেমের সেই রোগীর মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     31 May, 2021     01:02 PM    


বারডেমের সেই রোগীর ব্ল্যাক ফাঙ্গাসেই মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (৩০ মে) সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন। তিনি বলেন, আমরা মিউকরমাইকোসিসে একজন রোগীকে হারিয়েছি। গত ২৫ মে বারডেম হাসপাতালের রেসপিরেটরি বিভাগের প্রধান অধ্যাপক ডা. দেলোয়ার হোসেন জানান, আমরা সন্দেহ করছি ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে চিকিৎসাধীন ব্যক্তি মারা গেছেন। তবে আমরা কনফার্ম করছি না।

মিউকরমাইকোসিস (ব্ল্যাক ফাঙ্গাস) নিয়ে অনেক বেশি ভয়ের কোনও কারণ নেই জানিয়ে অধ্যাপক রোবেদ আমিন বলেন, ভারতীয় অংশে আমরা দেখেছি এই ইস্যুতে সেখানকার পরিবেশ ও হাসপাতালে যে অবস্থা ছিল, তাদের রোগীদের সেবায় স্টেরয়েড ব্যবহার, অক্সিজেন সাপ্লাই দেওয়ার ক্ষেত্রে যে তারতম্য, সেসব কারণে ভারতে এই পরিমাণে ছড়িয়েছে।

তিনি আরও জানান, বাংলাদেশে কিছু কিছু রোগী আগেও ধরা পড়েছে, এখনও পড়ছে। আমরা মিউকরমাইকোসিসে একজন রোগী হারিয়েছি। অন্যান্য যারা চিকিৎসাধীন তাদের অবস্থা তুলনামূলক ভালো।

তবে মিউকরমাইকোসিসকে অবশ্যই গুরুত্ব দিতে হবে জানিয়ে তিনি বলেন, যেসব রোগী ডায়াবেটিস, ক্যানসার, বিশেষত ব্লাড ক্যানসারে আক্রান্ত, যারা কেমো পাচ্ছেন, দীর্ঘমেয়াদি স্টেরয়েড পাচ্ছেন, এসব রোগীর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। আশপাশে যতই মিউকরমাইকোসিস থাকুক, রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে আক্রান্ত করতে পারবে না। শুধু মাস্ক পরলেই হবে না, সেটা যেন ঠিকমতো পরা হয় তা নিশ্চিত করতে হবে। ব্যবহার শেষে যেন ঠিক জায়গায় ফেলে দেওয়া হয়, সেটা নিশ্চিত করতে হবে।

এর আগে, রাজধানীর বারডেম হাসপাতালে গত ২৫ মে এক রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে সন্দেহ করেছিলেন চিকিৎসকরা। অবশেষে ব্ল্যাক ফাঙ্গাসেই সেই ব্যক্তি মারা গেছেন বলে নিশ্চিত করল স্বাস্থ্য অধিদপ্তর।