| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসরাইলের বিরুদ্ধে ইউরোপের প্রথম দেশ হিসেবে যে উদ্যোগ নিচ্ছে আয়ারল্যান্ড


ইসরাইলের বিরুদ্ধে ইউরোপের প্রথম দেশ হিসেবে যে উদ্যোগ নিচ্ছে আয়ারল্যান্ড


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 May, 2021     12:57 PM    


ইসরাইলের বিরুদ্ধে সোচ্চার হচ্ছে পৃথিবী। অন্যায়, জুলুম আর দখলদারিত্বের বিরুদ্ধে জাগছে বিশ্ববিবেক। ইউরোপের প্রথম দেশ হিসেবে আয়ারল্যান্ড ইসরাইলের ওপর অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক নিষেধাজ্ঞা আরোপের একটি সংসদীয় প্রস্তাবে সমর্থন দিয়েছে। সুখবর হচ্ছে, ওই প্রস্তাবে দেশটিতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের কথাও রয়েছে।

এ প্রস্তাব পাসের মাধ্যমে আয়ারল্যান্ডই হবে ইসরাইলের সঙ্গে সম্পর্কযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ, যারা ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে।

ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলিদের বসতি স্থাপন প্রসঙ্গেও স্পষ্ট মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি। তিনি বলেন, ‘বিরোধী দল সিন ফেইনের আনা প্রস্তাবটি আয়ারল্যান্ড-জুড়ে অনুভূতির গভীরতার সুস্পষ্ট সংকেত।’

তার মতে, ‘এটি কার্যত আত্মসাৎ’। ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলের দখলদারিত্ব নিয়ে ইউরোপীয় নেতাদের মুখে ‘আত্মসাৎ’ শব্দের উচ্চারণ এটিই প্রথম বলে মনে করা হচ্ছে।

এ দিকে আল জাজিরা জানিয়েছে, গত মঙ্গলবার (২৫ মে) আইরিশ আইনপ্রণেতাদের অনেকেই ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনের পতাকা বা চেকার্ড কেফায়া নকশার মাস্ক পরে সংসদে গিয়েছিলেন। এ ছাড়া আয়ারল্যান্ড জুড়ে সাধারণ মানুষ রাস্তায় নেমে ইসরাইলি দখলদারিত্ব ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন।