| |
               

মূল পাতা জাতীয় আবারও জ্বলছে সুন্দরবন


আবারও জ্বলছে সুন্দরবন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     05 May, 2021     04:28 PM    


একদিন যেতে না যেতেই আবারও নতুন করে আগুন লেগেছে ‘বাংলাদেশের ফুসফুস’ সুন্দরবনে। ঘটনাস্থল সুন্দরবন পূর্ব বিভাগের ২৪ নম্বর কম্পার্টমেন্ট। প্রায় ৩০ ঘণ্টা পর গতকাল বিকেল আগুন সম্পূর্ণ নেভানো গেছে বলে ফায়ার সার্ভিস জানালেও আবারও পুড়ছে সুন্দরবন।

বুধবার (৫ মে) সকালে বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিস আবার আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। যদিও গতকাল মঙ্গলবার বিকেলে আগুন সম্পূর্ণ নেভানো হয়েছে বলে জানায় ফায়ার সার্ভিস ও বন বিভাগ। তবে বিক্ষিপ্তভাবে বনের ওই অংশে ধোঁয়া দেখা যাওয়ায় নতুন করে আগুন নিয়ন্ত্রণের কাজ করতে হচ্ছে।

স্থানীয় লোকজনের অভিযোগ, মাত্র একটি পাইপ দিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ করছে ফায়ার সার্ভিস। ফলে বৃষ্টি না হলে এই আগুন সহজে নেভানো সম্ভব হবে না।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাগেরহাট স্টেশনের উপসহকারী পরিচালক (ডিএডি) মো. গোলাম ছরোয়ার গণমাধ্যমকে বলেন, ‘সকাল থেকেই বিক্ষিপ্তভাবে বিভিন্ন স্থানে ধোঁয়া দেখা যাচ্ছিল। তবে আগুন সেভাবে ছিল না। দুপুরের দিকে হঠাৎ হঠাৎ বিভিন্ন স্থানে আবারও আগুন জ্বলে উঠেছে। দুপুর থেকে শরণখোলা ছাড়াও আমাদের মোরেলগঞ্জ ও সদরের ২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।’

গোলাম ছরোয়ার আরও বলেন, ‘মাঝেমধ্যেই আগুন জ্বলছে। একেক স্থান থেকে ধোঁয়া বের হচ্ছে। আমরা পানি ছিটিয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করছি। এখানে অবস্থা তুষের আগুনের মতো। জ্বলছে, নিভছে, আবার জ্বলছে। এখন নিয়ম হলো পানি দেওয়া। আমরা পর্যাপ্ত পানি দেওয়ার ব্যবস্থা করেছি। তবে বিপদটা হলো মাটির ওপর যে শুকনো পাতাগুলো আছে, এর নিচে সুড়ঙ্গপথের মতো। তল থেকে আগুন ছড়াচ্ছে। সেভাবে দেখা না গেলেও ধোঁয়ার সঙ্গে সঙ্গে শুকনো পাতার মাঝে আগুন নিচ থেকে ছড়াচ্ছে। আগুনের খুব কাছাকাছি পানির উৎস না থাকায় ভোলা নদী থেকে ২৫টি পাইপ লাগিয়ে আগুনের ওই স্থানে পানি নিতে হচ্ছে।’