| |
               

মূল পাতা উপমহাদেশ ভারতে নির্বাচনে জয়ী হলেন ১১২ মুসলিম প্রার্থী


ভারতে নির্বাচনে জয়ী হলেন ১১২ মুসলিম প্রার্থী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 May, 2021     03:13 PM    


সম্প্রতি ভারতের ৪ রাজ্য ও এক কেন্দ্র শাসিত অঞ্চলে শেষ হওয়া বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। এতে ৮২৪ আসনের মধ্যে মোট ১১২ জন মুসলিম প্রার্থী জনতার রায়ে নির্বাচিত হয়েছেন। খবর মুসলিম মিরর-এর।

এর মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যে মোট ২৯৪ আসনে ৪২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ৩০ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত এই রাজ্যে ৫৯ জন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছিলেন।

৩৫ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত আসামে ৩২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। ১২৬ আসনের আসাম বিধানসভায় এবারই প্রথম সরকারি দলে কোনো মুসলিম সদস্য নেই।

দক্ষিণের কেরালা রাজ্যের বিধানসভায় ১৪০ সদস্যের মধ্যে ৩২ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। ২৭ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেরালায় এর আগের নির্বাচনে ২৯ জন মুসলিম সদস্য ছিলেন।

পাঁচ ভাগ মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত তামিলনাড়ুর বিধানসভায় মোট পাঁচজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। আর ছয় ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেন্দ্র শাসিত পুদুচেরি অঞ্চলের বিধানসভার ৩০ আসনে একজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ মুর্শিদাবাদ জেলায় দুইটি আসনে ভোট গণনা এখনো স্থগিত রয়েছে। এই দুই আসনে ফল ঘোষণা হলে আরো মুসলিম আসন বাড়ার প্রত্যাশা করা হচ্ছে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা রাজ্য ও কেন্দ্রশাসিত পুদুচেরির ৮২৪ আসনে প্রায় দুই মাস কয়েক ধাপে এই নির্বাচন অনুষ্ঠানের পর রোববার ফল ঘোষণা করা হয়।