| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ফিলিস্তিনের নির্বাচন স্থগিত করলেন মাহমুদ আব্বাস


ফিলিস্তিনের নির্বাচন স্থগিত করলেন মাহমুদ আব্বাস


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     01 May, 2021     04:29 PM    


ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দেশটির সাধারণ নির্বাচন ও প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করেছেন। ইসরাইল অধিকৃত পূর্ব জেরুজালেমে ভোটের অনিশ্চয়তায় অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচন স্থগিত করা হলো। খবর আরব নিউজ-এর।

শুক্রবার এক টেলিভিশন ভাষণে এই নির্বাচন স্থগিতের ঘোষণা দেন তিনি। ভাষণে মাহমুদ আব্বাস বলেন, ইসরাইলি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকা পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ভোট গ্রহণের অনুমোদন পাওয়া না গেলে তিনি নির্বাচন এগিয়ে নিতে পারেন না।

৮৫ বছর বয়সি ফিলিস্তিনি এই প্রবীণ নেতা তার ভাষণে জানান, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তিনি আহ্বান জানিয়েছিলেন ইসরাইলকে পূর্ব জেরুজালেমে নির্বাচন অনুষ্ঠান ও প্রচারণার অনুমোদন দেওয়ার জন্য। কিন্তু এখনও এই অনুমোদন নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

তিনি বলেন, ‘জেরুজালেমে নির্বাচনের নিশ্চয়তা পাওয়া না পর্যন্ত আমরা তা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’ এর আগে এই বছরের ফেব্রুয়ারিতে মিসরের রাজধানী কায়রোতে ফিলিস্তিনের দুই প্রধান রাজনৈতিক দল ফাতাহ ও হামাসসহ অন্য রাজনৈতিক পক্ষগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত এক বৈঠকে ঐকমত্যের ভিত্তিতে নতুন এই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

উল্লেখ্য, এই বছরের ২২ মে ফিলিস্তিনের সাধারণ নির্বাচন ও ৩১ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকার বাসিন্দারা ২০০৬ সালে সর্বশেষ কোনো নির্বাচনে ভোট দেন। এই নির্বাচন বাতিলের জন্য ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর ইসরাইলি কর্তৃপক্ষ চাপ দিয়ে আসছিল বলে এর আগে খবর প্রকাশিত হয়।