| |
               

মূল পাতা আন্তর্জাতিক আন্তর্জাতিক আদালতে ইসরাইলের বিচার করা উচিত : হিউম্যান রাইটস ওয়াচ


আন্তর্জাতিক আদালতে ইসরাইলের বিচার করা উচিত : হিউম্যান রাইটস ওয়াচ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     28 April, 2021     08:21 PM    


ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করার কারণে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে  ইসরাইলের বিচার করা উচিত বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ- এইআরডাব্লিউ। সংস্থাটি ইসরাইলের বর্তমান সরকারেকে ‘বর্ণবিদ্বেষী সরকার’ বলেও আখ্যায়িত করেছে।

গত মঙ্গলবার (২৭ এপ্রিল) হিউম্যান রাইটস ওয়াচ ২৩ পৃষ্ঠার এক প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে ইহুদিবাদী ইসরাইলকে ‘বর্ণবিদ্বেষী’ সরকার আখ্যায়িত করে বলেছে, ইসরাইলি কর্মকর্তারা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করেছেন। কাজেই আন্তর্জাতিক ফৌজদারি আদালতের উচিত তাদের বিচার করা।

উল্লেখ্য, আন্তর্জাতিক আইনে ‘বর্ণবাদ’মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য করা হয়। ইসরাইলের বিরুদ্ধে এমন একটি আন্তর্জাতিক সংস্থা সরব হওয়ায় নাখোশ হয়েছে আমেরিকা।

এ ব্যাপারে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, ‘এইচআরডাব্লিউ তার প্রতিবেদনে ইসরাইলকে ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবিদ্বেষী আচরণ ও তাদের প্রতি নির্যাতনের অপরাধে দায়ী করেছে।  তবে মৌলিকভাবে ‘বর্ণবিদ্বেষী’ পরিভাষাটি আমাদের দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে না।’

সাকি আরো বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করে। কিন্তু এসব প্রতিবেদনে কখনো এরকম পরিভাষা ব্যবহার করা হয় না।’