| |
               

মূল পাতা জাতীয় তীব্র দাবদাহে পুড়ছে দেশ, তাপমাত্রা আরও বাড়তে পারে


তীব্র দাবদাহে পুড়ছে দেশ, তাপমাত্রা আরও বাড়তে পারে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     26 April, 2021     02:51 PM    


গরমে অতিষ্ঠ মানুষ। জনজীবনে নাভিশ্বাস। হাঁসফাঁস করছে ঘরবন্দি লোকজন। এমন পরিস্থিতিতে তাপমাত্রা কমার কোনও আভাস নেই। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজও দিনের তাপমাত্রা বাড়তে পারে।

সোমবার (২৬ এপ্রিল) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ে শুরুতে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

সোমবারও (২৬ এপ্রিল) দাবদাহ বয়ে যাওয়া এলাকার মধ্যে রয়েছে, রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চল।  এছাড়া নেত্রকোনা জেলা এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা, চট্টগ্রাম, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৪০ দশমিক ৩, ঈশ্বরদীতে ৩৯ দশমিক ৫, ঢাকায় ৩৯ দশমিক ৫, রাঙ্গামাটিতে ৩৯ দশমিক ৬, মংলায় ৩৯ দশমিক ৬, খুলনায় ৪০ দশমিক ২, চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৫, কুমারখালীতে ৪০ দশমিক, খেুপপাড়ায় ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসসহ একাধিক এলাকায় ৩৮ থেকে ৩৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়।

এ ছাড়া ৭ বছরে সর্বোচ্চ তাপমাত্রা গতকাল (রোববার) যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে ৪০ ডিগ্রির উপরে তাপমাত্রা বয়ে গেছে। সবমিলিয়ে একাধিক স্থানে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ।