| |
               

মূল পাতা মুসলিম ঐতিহ্য ইউরোপে রোজা রেখে খেলে চমকে দিচ্ছেন মুসলিম ফুটবলার


ইউরোপে রোজা রেখে খেলে চমকে দিচ্ছেন মুসলিম ফুটবলার


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 April, 2021     02:23 AM    


আবারও আলোচনায় ইউরোপের এক মুসলিম ফুটবলার। তিনি সারাদিন রোজা রেখে ফুটবল খেলছেন। এতে তার কোচসহ দর্শকরা অবাক হচ্ছেন। ধর্মের প্রতি তার নিবিড় নিষ্ঠা দেখে তার প্রশংসায় পঞ্চমুখ সবাই।

এই ফুটবলারের নাম ওয়েসলি ফোফানা। আবার নতুন করে এই ফুটবলারকে আলোতে টেনে এনেছেন তাঁর কোচ। রোজা রেখেও ওয়েসলি ফোফানা এত দুর্দান্ত খেলছেন কীভাবে, এটা ভেবে মুগ্ধ লেস্টার সিটির কোচ ব্রেন্ডন রজার্স।

রজার্স বলছেন, ‘ও ঠিকই আছে। তরুণ একজন খেলোয়াড় ও। রমজান মাস চলছে, স্বাভাবিকভাবেই দিনের বেলা খাচ্ছে না কিছু। এটা চমকপ্রদ একটা ব্যাপার। সপ্তাহান্তে এফএ কাপের সেমিফাইনালে ওর পারফরম্যান্সের কথা চিন্তা করুন, সারা দিন কিছু খায়নি এবং ম্যাচ শুরুর মাত্র ১৫ মিনিট আগে (ইফতারের সময়) কিছু খেয়েছিল। আজও একই ঘটনা। রাত আটটায় ম্যাচ শুরু হয়েছে বলে সে কিছু খাওয়ার বা পান করার সুযোগ পায়নি। তবু সে এত দারুণ খেলেছে।’ প্রসঙ্গত, লেস্টার শহরে ইফতার হতে হতে রাতের সোয়া আটটা পেরিয়ে যায়।’

ম্যাচের মাঝখানে একবার তাকে উঠিয়ে নেওয়া হয়েছিল। সে ব্যাপারে কোচ জানাচ্ছেন, ফোফানার এমন পারফরম্যান্সে মুগ্ধ হলেও ভবিষ্যতের কথা ভেবে বাড়তি যত্ন নিচ্ছি আমরা। কারণ, নিয়মিত রোজা রাখছেন, এমন এক খেলোয়াড়কে নিয়মিত সামর্থ্যের পুরোটা দিয়ে খেললে পরে সমস্যা সৃষ্টি হতে পারে। ম্যাচের বিরতিতে ইফতার সেরে নিলেও ম্যাচের বাকি সময়ে খেলতে হবে, তখন নিশ্চয়ই খুব বেশি কিছু খাওয়া হবে না ফোফানার।

সেসব দিক ভেবেই তাঁকে উঠিয়ে নেওয়ার ব্যাখ্যা দিলেন রজার্স, ‘আমার শুধু মনে হলো, এই সময়ে আমি ওকে তুলে নিতে পারি। এতে ও বেঞ্চে বসে কিছু খেতে পারবে। ও যেন ভালো থাকে, সেটা নিশ্চিত করতে চেয়েছি। আমি অনেক খেলোয়াড়ের সঙ্গে কাজ করেছি, যারা তাদের ধর্মে গভীরভাবে বিশ্বাস করে এবং অনেককেই এ বিশ্বাস বাড়তি শক্তি দেয়। এই রমজানেও টানা খেলা ও অনুশীলন করার শক্তি পাচ্ছে। ও বিশেষ একটা প্রতিভা এবং আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

প্রসঙ্গত, এর আগেও ইউরোপে মুসলিম ফুটবলাররা রোজা রেখে খেলে সারাবিশ্বে প্রশংসিত হয়েছেন। মোহাম্মদ সালাহ ও সাদি তাদের অন্যতম। ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে হঠাৎ আলোচনায় এসেছিল তাদের রোজা রাখার খবর। মেসুত ওজিল ও করিম বেনজেমাও রোজা রেখে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলেন।