| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা সম্ভব নয় : ইসরাইলি জেনারেল


ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা সম্ভব নয় : ইসরাইলি জেনারেল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     19 April, 2021     04:33 PM    


ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা সম্ভব নয় বলে স্বীকার করেছেন ইসরাইলের সেনা গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক মেজর জেনারেল আমোস ইয়াদলিন। তিনি বলেন, সামরিক হামলা চালিয়ে ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা অত্যন্ত কঠিন কাজ।

সম্প্রতি মার্কিন নিউজ চ্যানেল সিএনবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। খবর পার্সটুডে-এর।

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইসরাইল যেমন ১৯৮১ সালে ইরাকের এবং ২০০৭ সালে সিরিয়ার পরমাণু স্থাপনা মাত্র একবার হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছিল, ইরানের পরমাণু স্থাপনা সেভাবে ধ্বংস করা সম্ভব নয়।’

তিনি জানান, ইরানের পরমাণু কর্মসূচি অনেক বেশি সমৃদ্ধ ও বিভিন্ন স্থানে ছড়ানো ছিটানো। অথচ ইরাক ও সিরিয়ার পরমাণু কর্মসূচি ছিল একটি স্থানে সীমাবদ্ধ। ইরানের পরমাণু স্থাপনাগুলো বহু স্থানে ছড়িয়ে দেয়া হয়েছে এবং এগুলোর বেশির ভাগ পাহাড়ের নিচে ভূগর্ভে স্থাপন করা হয়েছে। ইসরাইলের বা পশ্চিমা দেশগুলোর পক্ষে ইরানের পরমাণু কর্মসূচির সার্বিক চিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করা সম্ভব হয়েছে কিনাম তা নিয়েও তিনি সংশয় প্রকাশ করেন।

জেনারেল ইয়াদলিন বলেন, ‘ইসরাইল হটাৎ হামলা চালিয়ে ১৯৮১ সালে ইরাকের সাদ্দাম সরকারকে এবং ২০০৭ সালে সিরিয়ার বাশার আসাদ সরকারকে হতভম্ভ করে দিয়েছিল। কিন্তু ইরানের ক্ষেত্রে তেমনটি ঘটানো সম্ভব হবে না; কারণ, ইরান গত ২০ বছর ধরে এরকম হামলার অপেক্ষায় রয়েছে।’

প্রসঙ্গত, ইসরাইল কথায় কথায় ইরানকে বোমা মেরে উড়িয়ে দেওয়ার কথা বলে আসছে বহু বছর ধরে। পাল্টা ব্যবস্থার জন্য সর্বোচ্চ প্রস্তুত রয়েছে বলে বরাবরই জানিয়ে আসছে ইরান।

-জেড