| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফ্রান্সে এবার ১৮ বছরের কম বয়সিদের হিজাব নিষিদ্ধের আইন


ফ্রান্সে এবার ১৮ বছরের কম বয়সিদের হিজাব নিষিদ্ধের আইন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 April, 2021     11:37 AM    


উগ্র খ্রিষ্টান দেশ ফ্রান্সে দিনে দিনে মুসলিম বিদ্বেষ বাড়ছে। মহানবী হযরত মুহাম্মদ সা.-এর অবমাননার পর এবার দেশটিতে ১৮ বছরের কম বয়সি মুসলিম মেয়েদের প্রকাশ্যে হিজাব পরা নিষিদ্ধের প্রস্তাব পাস হয়েছে। খবর আল-জাজিরার।

দেশটির সিনেটে এ জঘন্য আইন পাস হয়েছে। জানা গেছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো আগেই মুসলিম মেয়েদের হিজাব নিষিদ্ধের কথা জানিয়েছিলেন। এরপরই বিলটির পক্ষে ভোট দিয়েছে সিনেট। বিলটি আইনে পরিণত হলে ১৮ বছরের কম বয়সি ফ্রান্সের মুসলিম মেয়েদের জনসমক্ষে হিজাব পরা নিষিদ্ধ হবে।

এ ছাড়া যেসব অভিভাবক ধর্মীয় পোশাক পরেন, তাদের ওপর কোনো স্কুলে ভ্রমণ, পাবলিক সুইমিং পুলে যাওয়া বা এ জাতীয় আরও কিছু কাজে অংশ নেওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হবে। এই আইনকে ‘বিচ্ছিন্নতাবাদবিরোধী’ বিল হিসেবে অ্যাখ্যা দিয়ে ধর্মনিরপেক্ষ ব্যবস্থা সমাজে চালু করার চেষ্টা করা হচ্ছে বলে ফ্রান্সের সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে।

অন্যদিকে এই কালো আইন নিয়ে ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। এর মাধ্যমে মুসলিম সংখ্যালঘুদের একপেশে করা হচ্ছে বলে অনেকেই মনে করেন। সম্প্রতি পাস হওয়া বিলটির বিরুদ্ধে হ্যান্ডসঅফমাইহিজাব হ্যাশট্যাগে প্রতিবাদে শামিল হচ্ছেন অনেকে। মুসলিম বিশ্বে এই বিতর্কিত বিল নিয়ে সমালোচনার ঝড় বইছে। ফ্রান্সে চরম মুসলিম বিদ্বেষী সরকারকে এর মাশুল দিতে হবে বলে মুসলিম জনসাধারণ মনে করেন।
-জেড