| |
               

মূল পাতা উপমহাদেশ চলে গেলেন ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়ালি রহমানি


চলে গেলেন ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়ালি রহমানি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 April, 2021     03:12 PM    


প্রতিবেশী দেশ ভারতের প্রখ্যাত আলেমে দ্বীন ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাবেক সেক্রেটারি মাওলানা ওয়ালি রহমানি আর নেই। শনিবার (৩ এপ্রিল) বিহার রাজ্যের পাটনা জেলার একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মৃত্যুর সময় মাওলানা ওয়ালির বয়স ছিল ৭৮ বছর। বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডের ইমারত শরিয়াহ ও বিহারের আমিরে শরীয়াত ছিলেন তিনি। ছিলেন মুঙ্গেরের রহমানি খানকাহ শরীফের সাজ্জাদা নিশিন। বিধানসভার সাবেক সদস্যও তিনি।  ১৯৭৪-১৯৯৬ সাল পর্যন্ত মাওলনা রহমানি বিহার রাজ্যের আইন সভার অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাওলানা ওয়ালি জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালে। তাঁর দাদা ছিলেন মাওলানা মুহাম্মাদ আলি মুঙ্গেরি (রহ.), যিনি লখনৌয়ের বিশ্ববিখ্যাত ইসলামী প্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামা প্রতিষ্ঠাতাদের অন্যতম সদস্য ছিলেন।

বিহারের মাওলানা ওয়ালি রহমানি মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাধারণ সম্পাদকও ছিলেন। তার মৃত্যুতে বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে মুখ্যমন্ত্রী বলেন, ‘তাঁর দাফনের আনুষ্ঠানিকতা রাষ্ট্রীয় সম্মাননার সঙ্গে পালিত হবে।’

-জেড