| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইরান, রাশিয়া ও তুরস্কের বৈঠক ফলপ্রসূ হয়েছে : তেহরান


ইরান, রাশিয়া ও তুরস্কের বৈঠক ফলপ্রসূ হয়েছে : তেহরান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 February, 2021     03:02 PM    


রাশিয়ার পর্যটন নগরী সোচিতে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যকার দু’দিনব্যাপী বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সিনিয়র সহকারী আলী আসগার খাজি বলেছেন, এ বৈঠকে সিরিয়ার বিভিন্ন বিষয়ে ইতিবাচক সমঝোতা হয়েছে যা এই আরব দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা পালন করবে।

খাজি বুধবার সোচি বৈঠক শেষে বার্তা সংস্থা ইরনাকে বলেন, বৈঠকে তিন দেশ যুদ্ধক্ষেত্র, সন্ত্রাসবাদ, মানবিক সাহায্য ও সংবিধান প্রণয়ন বিষয়ক কমিটির কাজ নিয়ে বিস্তারিত আলোচনা ও গুরুত্বপূর্ণ সমঝোতা হয়। ইরানের এই সিনিয়র কূটনীতিক বলেন, ত্রিপক্ষীয় বৈঠক ছাড়াও তিনি রাশিয়া, তুরস্ক, সিরিয়া ও জাতিসঙ্ঘের কর্মকর্তাদের সাথে আলাদা আলাদা দ্বিপক্ষীয় বৈঠক করেছেন এবং এসব বৈঠকও ফলপ্রসূ হয়েছে।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় ২০১৭ সালে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে সিরিয়া সঙ্কট সমাধান করার লক্ষ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের পর থেকে দ্রুতগতিতে সিরিয়া সঙ্কটের সমাধান হতে শুরু করে। এরপর থেকে এই তিন দেশের মধ্যে বিভিন্ন স্থানে সিরিয়া বিষয়ক বৈঠক হলেও এসব আলোচনা আস্তানা বৈঠকের ধারাবাহিকতা হিসেবে গণ্য করা হয়। সূত্র : পার্সটুডে

-জেড