| |
               

মূল পাতা আন্তর্জাতিক অবশেষে ইসরায়েলে ফোন করলেন বাইডেন


অবশেষে ইসরায়েলে ফোন করলেন বাইডেন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 February, 2021     01:56 PM    


নানা জল্পনা-কল্পনার পর অবশেষে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলে ফোন করেছিলেন গদিতে বসার মাত্র দুই দিন পর। বাইডেন প্রায় মাস খানেক বাদে ফোন করলেন। এ নিয়ে এতদিন কূটনৈতিক অঙ্গনে আলোচনা চলছিল।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ইসরায়েলের প্রধানমন্ত্রীকে ফোন করেন তিনি। ফোনালাপের পর বাইডেন ওভাল অফিসে দাঁড়িয়ে সাংবাদিকদের যা বলেছেন, তাতে তিক্ত সম্পর্কের কোনো আভাসই পাওয়া যায়নি। তিনি বলেন, ‘দারুণ আলাপ হয়েছে।’

অন্যদিকে নেতানিয়াহুর অফিস থেকে বিবৃতিতে জানানো হয়েছে, দুজনে প্রায় এক ঘণ্টা কথা বলেছেন। দেশটির দাবি, ‘এ সময় ইরানি হুমকি মোকাবিলা এবং ইসরায়েলের সঙ্গে আরব ও মুসলিম দেশের উদীয়মান সম্পর্কের বিষয়ে কথা হয়েছে।’, ‘দুই নেতা তাদের দীর্ঘদিনের ব্যক্তিগত সম্পর্কের কথাও স্মরণ করেন আলোচনায়,’ বলেও জানানো হয় বিবৃতিতে।

হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, ‘ইরানের বিষয়ে অবিরত পরামর্শের প্রয়োজনের বিষয়ে দুই নেতার আলাপ হয়েছে।’ ইরান এবং ফিলিস্তিন ইস্যুতে বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর মতবিরোধ আছে বলে বিভিন্ন সময়ে খবর পাওয়া গেছে। নেতানিয়াহু নিজেও সেটি বলেছেন। তবে এ যাত্রায় ‘শক্তিশালী কাজের সম্পর্কের’ আশা করছেন তিনি।
-জেড