| |
               

মূল পাতা আন্তর্জাতিক সীমান্ত হত্যার তদন্ত ও বিচার করুন : ভারতকে এইচআরডব্লিউ


সীমান্ত হত্যার তদন্ত ও বিচার করুন : ভারতকে এইচআরডব্লিউ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     10 February, 2021     11:43 AM    


ভারতকে বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দেওয়া এক বিবৃতিতে এইচআরডব্লিউ এ আহ্বান জানায়। সংগঠনটি বলছে, বাংলাদেশ সীমান্তে এসব হত্যা ও নির্যাতনের মধ্য দিয়ে প্রতিশ্রুতি ভঙ্গ করা হয়েছে।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ১০ বছর আগে ভারত সরকার ঘোষণা দিয়েছিল তারা সীমান্তে প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের পরিবর্তে রাবার বুলেট নিক্ষেপ করবে। কিন্তু ভারত ও বাংলাদেশি বেসরকারি সংগঠনগুলো রিপোর্ট করছে, বিএসএফ অব্যাহতভাবে নিয়ম লঙ্ঘন করে যাচ্ছে। তারা সীমান্তে বসবাসকারী ভারতীয় ও বাংলাদেশিদের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন ও অশোভন আচরণ চালিয়েই যাচ্ছে।

এ ব্যাপারে হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মীনাক্ষি গাঙ্গুলি বলেন, ভারত সরকারের প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার সীমিত করার নির্দেশ হত্যাকাণ্ড কিংবা নির্যাতন থামাতে পারেনি।

প্রসঙ্গত, বাংলাদেশ সীমান্তে গুলি করে মানুষ হত্যা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ)-এর নিয়মিত ঘটনা। বারবার আশ্বাস দেওয়া সত্ত্বেও ভারত এসব হত্যাকাণ্ড থামায়নি। এমনকি বিশ্বব্যাপী আলোচিত বিএসএফ-এর গুলিতে নিহত হয়ে সীমান্তের কাটাতারে ঝুলে থাকা কিশোরী ফেলানীর বিচারও ভারত করেনি।
-জেড