| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকার সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি ইসরাইলের


আমেরিকার সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি ইসরাইলের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 January, 2021     10:53 AM    


আমেরিকার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে ইহুদীবাদী ইসরাইল। ২০১৫ সালে ইরান এবং ছয় দেশের মধ্যে সই হওয়া পরমাণু চুক্তিতে আমেরিকা যদি আবার ফিরে আসে তাহলে দেশটির সঙ্গে সম্পর্ক রাখবে না ইসরাইল। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে চ্যানেল-১২। টাইমস অব ইসরাইল।

ইসরাইলের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তার বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন যদি বারাক ওবামা প্রশাসনের পরিকল্পনা গ্রহণ করেন তাহলে তার সঙ্গে আলোচনার কোনো কিছু থাকবে না। তবে প্রতিবেদনে ইসরাইলের শীর্ষ পর্যায়ের ওই কর্মকর্তা জো বাইডেনের কোনো পরিকল্পনার কথা বোঝাতে চেয়েছেন কি না তা পরিষ্কার করে বলা হয়নি।

এদিকে ইংরেজি দৈনিক টাইমস অব ইসরাইল ভিন্ন এক প্রতিবেদনে জানিয়েছে, ওই কর্মকর্তা ইরানের পরমাণু চুক্তিতে ফেরার কথা বলেছেন। ইসরাইলের গণমাধ্যমে যেদিন এই রিপোর্ট প্রকাশ হয়েছে সেদিনই ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে জো বাইডেন ক্ষমতা গ্রহণ করেছেন।

চ্যানেল-১২-এর রিপোর্টে আরও বলা হয়েছে, মার্কিন প্রশাসন যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে ইসরাইল এবং আমেরিকার সম্পর্ক সঙ্কটের মধ্যে পড়বে। বিশেষজ্ঞরা মনে করছেন, ট্রাম্প প্রশাসনকে চাপে ফেলতেই কূটবুদ্ধির ইহুদীবাদী দেশটি এমন হুমকি দিয়েছে।
-জেড