| |
               

মূল পাতা আন্তর্জাতিক চীনা চীনা গন্ধ, সরকারিভাবে ফলের নাম পরিবর্তন ভারতের গুজরাট রাজ্যে


চীনা চীনা গন্ধ, সরকারিভাবে ফলের নাম পরিবর্তন ভারতের গুজরাট রাজ্যে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     22 January, 2021     07:45 AM    


নাম শুনতেই চীনের কথা মাথায় আসে এই অজুহাতে সরকারিভাবে ড্রাগন ফলের নাম পরিবর্তন করে ‘কমলম’ রাখা হয়েছে ভারতের গুজরাট রাজ্যে।  গুজরাটের মূখ্যমন্ত্রী ভিজয় রুপানি এই সিদ্ধান্ত ঘোষণা করেন। স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘ড্রাগন ফল নামটি যথার্থ নয়। এছাড়া ড্রাগন নামটি বললে প্রথমেই চীনের কথা মাথায় আসে’।

এর চেয়ে বেশি কিছু তিনি না জানালেও সামাজিক মাধ্যমে এ নিয়ে শুরু হয়েছে ব্যাপক ঠাট্টা-মস্করা আর ব্যঙ্গ। মাইক্রোব্লগিং সাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সমিত বসু নামে একজন গত বুধবারে লিখেছেন- “ভারতীয় ভুখন্ডে চীনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের সত্যিকার অভিনব জবাব কি হতে পারে  সমর ইতিহাসবিদদের সেটা নোট করা উচিত! আর সেটা হচ্ছে, সরকারিভাবে ফলের নাম পরিবর্তন করে দেয়া! আমাদের সাথে লাগতে এসো না, এটা একটা কড়া জবাব যে আমরা যে কোন কিছুর নাম পরিবর্তন করে ফেলতে পারি!”

 

 

 

থ্রেড টুইটে উক্ত ব্যক্তি ব্যঙ্গ করে আরও লিখেন, কেমন হবে যদি আমরা মুদ্রা ইউরোর নাম পাল্টে রুপি রাখি! এটা ভঙ্গুর অর্থনীতিকে মেরামত করে দিবে, কেমন? কেমন হয় যদি করোনা ভাইরাসের নাম পাল্টে অবনীন্দ্রনাথ রাখা হয়! তাহলে এটা আমাদেরকে ছেড়ে দিয়ে রংতুলি দিয়ে আঁকাআঁকি শুরু করে দিবে?

উল্লেখ্য কমলম শব্দটি পদ্ম ফুলের সংস্কৃত নাম। এটি ভারতের জাতীয় ফুল এবং হিন্দুদের জন্য পবিত্র। এটা ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নির্বাচনী প্রতীকও।