| |
               

মূল পাতা স্বাস্থ্য শীতের সবজি বাঁধাকপির ৫ উপকারিতা


শীতের সবজি বাঁধাকপির ৫ উপকারিতা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     10 January, 2021     12:19 PM    


প্রকৃতিতে এসেছে শীত। এসময় ক্ষেতে ক্ষেতে সবুজ সবজি। দামে কম। খেতেও স্বাদ। বাঁধাকপিও পাওয়া যাচ্ছে প্রচুর। পুষ্টিগুণসম্পন্ন এ সবজির রয়েছে অনেকগুলো উপকারিতা। আসুন, জেনে নিই, বাঁধাকপিতে কী কী আছে-

হজম প্রক্রিয়ায় উপকার
বাঁধাকপিতে আছে উচ্চ আঁশজাতীয় উপাদান, যা হজম প্রক্রিয়াকে সহজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি বিটা ক্যারোটিন-সমৃদ্ধ একটি সবজি, যা চোখের সুরক্ষায় অত্যন্ত কার্যকর।


নতুন চুল গজাতে সাহায্য
বাঁধাকপিতে প্রচুর পরিমাণ ভিটামিন আছে, যা চুল পড়া সমস্যা রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া এই সবজিতে আছে প্রচুর আয়রন। তাই যাদের রক্তস্বল্পতা আছে, বাঁধাকপি তার জন্য গুরুত্বপূর্ণ খাদ্য।


ক্যানসার প্রতিরোধী
বাঁধাকপিতে রয়েছে ক্যানসার প্রতিরোধী উপাদান। নিয়মিত খেলে এই সবজি ক্যানসার সৃষ্টিকারী টিউমার বৃদ্ধি রোধ করে। যাদের বুক জ্বালা-পোড়া, পেট ফাঁপার সমস্যা রয়েছে, তারা বাঁধাকপি খেলে এ সমস্যা থেকে মুক্ত থাকতে পারবেন।


 কিডনি সমস্যা প্রতিরোধে
কিডনি সমস্যা প্রতিরোধেও আক্রান্তদের জন্য বাঁধাকপি আরেকটি অপরিহার্য সবজি। যারা কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে ডায়ালাইসিস করিয়ে থাকেন, চিকিৎসকরা তাদের কাঁচা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দেন।


চর্বি জমতে বাধা
শীতকালীন এই সবজিতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করা রূপান্তর হয়ে শরীরে যে চর্বি জমে, টারটারিক অ্যাসিড এই চর্বি জমতে বাধা দেয়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপি রাখুন।